Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
খুলনায় ‘শিশুশ্রম নিরসন বিষয়ক’ দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত।
বিস্তারিত

‘শিশুশ্রম নিরসন বিষয়ক’ দিনব্যাপী কর্মশালা ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , মঙ্গলবার সিএসএস আভা সেন্টার, খুলনা তে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মোঃ মাহবুব হোসেন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় সচিব মহোদয় বলেন, শিশুশ্রম নিরসনে কাজ করছে সরকার। শিশুশ্রম রোধে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা। উন্নত জাতি গঠনে শিশুশ্রম নিরসনের কোনো বিকল্প নেই। সকলে মিলে কাজ করলে শিশুশ্রম নিরসন করা সম্ভব। শিশুশ্রম নীতি যথাযথ প্রয়োগ করলে শিশুশ্রম কমে আসবে এবং ২০২৫ সালের মধ্যে শিশুশ্রম নিরসন সম্ভব হবে। তৃণমূল পর্যায়ে শিশুশ্রম নিরসনে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান প্রধান অতিথি।

খুলনার মান্যবর বিভাগীয় কমিশনার জনাব মোঃ হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন শ্রম অধিদপ্তরের মহাপরিচালক জনাব মোঃ তরিকুল আলম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের যুগ্ম মহাপরিদর্শক জনাব মোঃ মতিউর রহমান, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জনাব মোঃ নিজামুল হক মোল্যা ও  ইউনিসেফ খুলনার চাইল্ড প্রটেকশন অফিসার মুমিনুন নেছা। কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জনাব মোঃ নাজমুল হক শামীম।

কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর,খুলনার উপমহাপরিদর্শক জনাব সানতাজ বিল্লাহ। মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার জনাব ড. ফারুক আহাম্মদ, জেলা প্রশাসকের কার্যালয়,খুলনার উপপরিচালক (স্থানীয় সরকার) জনাব মোঃ ইউসুপ আলী, পরিচালক, বিভাগীয় শ্রম দপ্তর জনাব মোঃ মিজানুর রহমান, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জনাব এ এস এম কবীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খুলনা অঞ্চলের পরিচালক জনাব প্রফেসর শেখ হারুনর রশীদ প্রমুখ।

কর্মশালায় জানানো হয়, খুলনায় ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের আওতায় ৯টি এনজিওর মাধ্যমে প্রায় সাত হাজার পাঁচশত জন শিশু শ্রমিককে উপানুষ্ঠানিক শিক্ষা এবং দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। সরকারের নানামুখী পদক্ষেপের কারণে শিশু শ্রমিকের সংখ্যা কমছে এবং এ পর্যন্ত ৮টি সেক্টরকে শিশুশ্রম মুক্ত ঘোষণা করা হয়েছে। জাতীয় শিশুশ্রম নিরসননীতি ২০১০ অনুসারে নয়টি প্রধান কৌশলগত ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে। এগুলো হলো: নীতি-বাস্তবায়ন ও প্রাতিষ্ঠানিক উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি, সামাজিক সচেতনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধকরণ, আইন প্রণয়ন ও প্রয়োগ, কর্মসংস্থান ও শ্রমবাজার, শিশুশ্রম প্রতিরোধ এবং শ্রমে নিযুক্ত শিশুদের সুরক্ষা, সমাজ ও পরিবারে পুন:একীভূতকরণ এবং গবেষণা ও প্রশিক্ষণ। কর্মশালায় খুলনা বিভাগের ১০ জেলার জেলা প্রশাসকের প্রতিনিধি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক মহদয়গণ, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, শ্রমিক ,মালিক, শিশু ও বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিগণ অংশ নেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে,খুলনা বিভাগীয় কমিশনার কার্যালয়ের তত্ত্বাবধানে ও ইউনিসেফের সহযোগিতায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর,খুলনা কার্যালয় এই কর্মশালা আয়োজন করে।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
05/03/2024
আর্কাইভ তারিখ
05/04/2024